Beta

বাংলাদেশ-প্রধানের নাম প্রকাশ করল আইএস

১৪ এপ্রিল ২০১৬, ২০:২০ | আপডেট: ১৫ এপ্রিল ২০১৬, ১১:১৩

অনলাইন ডেস্ক
দাবিক-এ ছবিটি প্রকাশ করা হয়েছে। নিচে লেখা- বেঙ্গলে খিলাফাহর সেনারা।

বাংলাদেশ শাখাপ্রধানের (আমির) নাম প্রকাশ করল জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সংগঠনটির মুখপত্র হিসেবে পরিচিত পত্রিকা ‘দাবিক’-এর চলতি রজব মাসের সংখ্যায় জানানো হয়েছে, ‘বাংলার খিলাফাহ সেনাদের আমির শায়খ আবু ইব্রাহিম আল-হানিফ।’ 

নাম ছাড়া আবু ইব্রাহিমের আর কোনো পরিচয় বা অবস্থানের বিষয়ে তথ্য প্রকাশ করা হয়নি। তবে তাঁর একটি দীর্ঘ সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছে। এতে তিনি বাংলাদেশের রাজনীতি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, এনজিও, নাস্তিক, ধর্মনিরপেক্ষতাবাদী (সেকুলারিস্ট) ইত্যাদি বিষয়ে কথা বলেছেন। এরই মধ্যে নাস্তিক ও ধর্মনিরপেক্ষতাবাদীদের সন্ত্রস্ত করতে সক্ষম হয়েছেন বলে তিনি দাবি করেছেন।

আবু ইব্রাহিম আরো দাবি করেন, জামায়াতে ইসলামীর তৃণমূল পর্যায়ের কিছু সমর্থক দলটির ‘শিরকের কারণে হতাশ হয়ে’ তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন।

এ ছাড়া তাবলিগ জামাত, জামায়াতে ইসলামী ও আহলে হাদিসকে এ অঞ্চলে আইএসের কাজের ক্ষেত্রে প্রতিবন্ধক বলে উল্লেখ করেছেন আবু ইব্রাহিম। 
‘দাবিক’-এ বাংলাদেশকে বেঙ্গল নামে অভিহিত করা হয়েছে। চলতি সংখ্যায় আবু ইব্রাহিমের সাক্ষাৎকার ছাড়াও বাংলাদেশে সাম্প্রতিক কর্মকাণ্ডের একটি সংক্ষিপ্ত বর্ণনা দেওয়া হয়েছে। এতে পঞ্চগড়ে ধর্মযাজক জগেশ্বর রায়কে হত্যা এবং তাঁর দুই ভক্তকে আহত করার তথ্য দেওয়া হয়েছে। এ ছাড়া ‘হিন্দু ব্যবসায়ী’ তরুণ দত্ত, ঝিনাইদহের খোমিনি মেডিকেল সেন্টারের চিকিৎসক হাফিজ আবদুর রাজ্জাককে হত্যা করে ‘নিরাপদে ঘাঁটিতে’ ফেরার তথ্য দেওয়া হয়েছে।
এ ছাড়া নিহত এক আইএস সদস্য যিনি বাংলাদেশ থেকে যোগ দিয়েছিলেন তাঁকে নিয়ে একটি বিশেষ প্রবন্ধ প্রকাশ করেছে দাবিক। নিহত ওই বাংলাদেশির নাম আবু জানদাল আল-বাঙ্গালি। তিনি বিডিআর বিদ্রোহে নিহত এক কর্মকর্তার ছেলে এবং  ঢাকায় বড় হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

Advertisement
Advertisement